আমি মারা যাবার আগে - ontechbd.com

Latest

Alive for Technology

Tuesday, July 2, 2019

আমি মারা যাবার আগে

আমি প্রায়ই স্বপ্ন দেখি, বেঁচে থাকি কিংবা না থাকি, স্বপ্ন পূরণ হোক কিংবা না হোক, তারপরে ও স্বপ্ন দেখে যাই। স্বপ্ন দেখতে তো আর ভ্যাট ট্যাক্স লাগেনা তাই সম্ভবত। :p  ঘুমের আগের ঘোর লাগা সময়টা স্বপ্ন দেখার জন্য পারফেক্ট একটা টাইমিং, তখন অদ্ভুদ সব স্বপ্ন দেখা যায় আবার চাইলে সেগুলো লিখেও রাখা যায়। স্বপ্ন দেখার জন্য আমার মনে হয় বেষ্ট টাইম এটাই।



ইতালির সিসিলিতে একবার যাব, মরার পরেও বেঁচে থাকা মানুষগুলোকে একবার দেখে আসব, খানিক্ষন তাদের দেখে দেখে হিংসে করব তারপর চলে আসব। জগতে হিংসে করার অনেক কিছুই আছে, কিন্তু এই মানুষগুলো সত্যিই হিংসে করার মত, যারা মরার পরেও যুগ যুগ ধরে বেঁচে আছে। আমি ছোট্র সেই ঘুম কুমারি রোজালিয়া’কে একবার দেখে আসব, যে কিনা মরার পরেও অনেকদিন ধরে ভালবাসার প্রতিক হয়ে বেঁচে আছে।


একদিন প্যারিসে যাব, প্রিয় মানুষগুলির সাথে কয়েকটা সন্ধ্যা কাটিয়েই চলে আসব, নীল সাদার কোলাহলে আমি হারিয়ে যেতে চাই জাগতিক সব কোলাহলের বাইরে।

একদিন যাব রোমান কলোসিয়ামে, রক্তপিপাসু সম্রাটদের আনন্দের খোরাকের বলি হওয়া হাজারো মানুষ আর জীবজন্তুর রক্তের স্মৃতিঘেরা ছাদ বিহীন রক্তের বন্যায় সিক্ত সেই মঞ্চটা একবার দেখে আসব।

একদিন যাব আকাবাকা নদীর উপর ভাসতে থাকা স্বপ্নের নগরী ভেনিসে, পিয়াজ্জা সান মার্কোর সেই ভৌজ পেলেস এ কিছুটা মুহুর্ত কাটিয়ে সন্ধ্যার সেই সুর্য ডোভার স্বাক্ষী হয়ে রিয়ালটো ব্রিজ পাড়ি দিয়ে ক্যাফে ফ্লোরেইনে প্রিয় মানুষের সাথে এক কাপ কফি ভাগাভাগীতে খেতে চাই।

আমি যাব সেই সুন্দরী জুরিখে, আমষ্টারডাম, বার্লিন কিংবা ষ্টকহোমে। এ্যারিজোনার গ্রান্ড ক্যানিয়নে উড়ন্ত প্লেন থেকে ড্রাইভ দিয়ে নীচে পড়তে পড়তে প্যারাসুট খোলার আগে একটিবার আওয়াজ ছেড়ে ভাঙা গলায় নিজের মত করে মন খুলে গাইতে চাই “I BELIEVE I CAN FLY…  I BELIEVE I CAN TOUCH THE SKY”

দারুচিনি দ্বীপের সেই স্বপ্নের সেন্ট মার্টিন একবার ঘুরে আসতে চাই, নীল পানিতে হঠাৎই জুকে পড়া উল্টানো বাটির মত আকাশটাকে খুব কাছ থেকে দেখে আসতে চাই। একটা ডুবে হারিয়ে যেতে চাই বঙ্গোপসাগরের অতল থেকে অতলান্তে।

আমি যেতে চাই মুসলিমদের সেই অন্তস্থল জেরোজালেমে অবস্থিতে আল আক্বসা মসজিদে, সেখানকার বারান্দায় বসে মন খুলে উচ্ছারণ করতে চাই মধুর সেই আওয়াজ ধ্বনী,  ওয়ান্নাজমী ইযা হাওয়া, মা দ্বাল্লা ছাহিবুকুম ওমা গাওয়া, ওয়ামা ইয়ানতিক্বু আ’নিল হাওয়া ………………………………

ঘুরে আসতে চাই দার্জিলিং, কাঞ্চনজঙ্গা, কাশমীর, তিব্বত, হিমালয়, লাদাখের ফুং সুখ ওয়াংড়ুর অদ্ভুদ সেই বিশ্ববিদ্যালয়টাও দেখে আসতে চাই।

একদিন যাবো তাজমহল। কোন এক জোৎস্নারাতে খুব একা হয়ে আমি বসে বসে তাজমহল দেখবো। দেখবো ভালোবাসার গায়ে চাঁদের ভালোবাসার আঁচড়।

মীরপুরের মাঠে বাংলাদেশ আর ভারতের খেলায় মাশরাফির হাতে ম্যান অব দ্যা ম্যাচ পুরস্কারটা দেখতে চাই। গ্যালারীতে বসে মন খুলে কাছ থেকে একবার হাজারটা বাধাকে অজুহাত দেখিয়ে প্যাশনকে প্রাধান্য দেয়া চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেয়া  লড়াকু সেই সৈনিক কে কাছ থেকে দেখতে চাই।

আমি মারা যাবার আগে নিজের মতো করে একদিন বেঁচে যেতে চাই। এরপর যদি কখনো কেউ জিজ্ঞেস করে, “hello gentleman are you ready to die??”
আমি বলতে পারবো, “Yes i am ready…. Let’s Do It…. Let’s Finish the game……
By Shohag Ahmed

No comments:

Post a Comment