জমিদারের ৩য় জেনারেশন না খেয়ে মরে !! - ontechbd.com

Latest

Alive for Technology

Saturday, April 2, 2022

জমিদারের ৩য় জেনারেশন না খেয়ে মরে !!

 জমিদারের ৩য় জেনারেশন তাই না খেয়ে মরে

জমিদারের ৩য় জেনারেশন না খেয়ে মরে !!


হাস্যকর মনে হচ্ছে!! না, মুটেও হাস্যকর না।


আমার দাদার ১০০ বিঘা জমি ছিলো। আমার বাবার ১০ বিঘা। এর কারণ এই নয় যে বাবার ১০ ভাই ছিলেন।  কারণ এই যে, বাবা জানতেন দাদা তার জন্য ১০ বিঘা জমি রেখে যাবেন। তাই তিনি ঘুম আর খাওয়া ছাড়া পরিশ্রমের কোনো কাজ করেনি। যা মনে চাই তাই খরচ করেছে। 


যে বাবা-মা সন্তানের জন্য নিরাপদ পরিমান সম্পদ রেখে যান তাদের সন্তানদের আমি দিনে দিনে নিঃশেষ হতে দেখেছি। জমিদারের ৩য় জেনারেশন তাই না খেয়ে মরে। নিশ্চয়তা মানুষকে অলস থেকে অলসতর করে। কখন সমস্ত ধন-সম্পদ শেষ হয়ে গেছে তা শেষ হবার পরই বুঝতে পারবে। আগে বুঝা ইতিহাসে নেই।


আপনি ভাবছেন আপনার রেখে যাওয়া অর্থ আপনার সন্তানকে নিরাপদ আগামী দেবে? ভুল। আপনার অর্থ আপনার ৫ বছরের বাচ্চাকে দামী খেলনা দাবী করার মানসিকতা দেবে। ক্লাস টেনে পড়তেই সে চাইবে দামি ফোন। ইন্টারে চাইবে বাইক। অনার্সে গাড়ি, বিস্তর পরিমাণ পকেটমানি, সেশন গ্যাপ দেয়ার অধিকার, দামী ঘড়ি আর শুধু জাংক ফুডেই মাসে ১০ হাজার টাকা। অবাক হলেন, এটাই বাস্তবতা।


আপনি না দিলে সে বিরক্ত হবে, আপনাকে কৃপন আর সন্তানের ইমোশোনের গুরুত্ব না দেয়া হার্টলেস বাবা-মা মনে করবে। আমি বিশ্বাস করি পৃথিবীটা পরকালের হাশরের ময়দানের মতোই হওয়া উচিত। যার যার পাপ পূর্ণের মতোই যার যার অর্থ, পরিশ্রমের প্রাপ্তি তার হওয়া উচিত। 


একটু খেয়াল করুন তো, আপনার কিছু স্বপ্ন ছিলো! আপনি কলেজে পড়ার সময় ভেবেছিলেন দুটো মেয়ে বা ছেলের পড়ার খরচ চালাবেন, আমেরিকা না হোক অন্তত নেপাল ঘুরে আসবেন,  হজ্বে যাবেন। সেই স্বপ্ন আপনি ভুলে গেছেন সন্তানের নিশ্চিত ভবিষ্যতের ভাবনায়। কখন ব্যাস্ত হয়ে পড়েছেন নিজেও বলতে পারবেন না।


আপনার এই ত্যাগ সন্তানের কাছে শুধুই দায়িত্ব পালন। অপরাধ সন্তানের নয় কিন্তু। ভুল আপনার। আপনি তাকে জানিয়েছেন 'যা আমার তার সবই তোমার'! আর সন্তান তা নিয়েই আছে। আপনার কাছ থেকে যথেষ্ঠ পরিমাণ না পেলে মেজাজ তো গরম দেখাবেই। 


যদি সন্তানকে ভাল মানুষ বানাতে চান তবে ভাবুন, যা আমার তা শুধুই আমার। আমার মৃত্যুর পর তারা পেলেও পেতে পারে, নাও পেতে পারে৷ আমার যদি কঠিন কোনো অসুখ হয় আমি ওয়ার্ল্ড ক্লাস ট্রিটমেন্ট নেবো সমস্ত প্রোপার্টি বিক্রি করে। মাত্র ৫ দিন বেশি বেঁচে থাকার জন্য হলেও এটা আমি করব। আমার সন্তানেরা সেটা জানে। না জানলে জানিয়ে দিন। তাই তাদের কোনো নিশ্চয়তা নেই। তাই তারা সারভাইভ করা শিখবে, আপনি শিখাবেন। 


আপনি শুধু তাদের পড়া আর চিকিৎসা নিয়ে কোনো প্রকার কার্পণ্য করবেন না। মা বাবা হিসেবে,  একজন মানুষ হিসেবে অন্য একজন মানুষ যাকে আমি এ ধরণীতে এনেছি তার প্রতি আমার এটুকুই দায়িত্ব।  তারপর সে পৃথিবীর সন্তান। তারপর তাকে আরো লক্ষ সন্তানের সাথে দৌঁড় দিতে হবে, নিজের জায়গা নিজেকে তৈরী করতে হবে। যদি পারে সে তবেই জীবনের আনন্দ সে জানবে। 


আপনার রেখে যাওয়া অর্থ দিয়ে সুখে থাকা আর অন্যের  আন্ডারওয়্যার পরে ইজ্জত ঢাকা একই জিনিস৷ আপনার সন্তানেরা অন্তত এইটুকু বুঝুক, এইটুকু মেরুদণ্ড তাদের হোক। সত্যিই যদি সন্তানের ভালো চান তবে তাকে বুঝতে দিন সে একজন পূর্ণ মানুষ।  তার দায়িত্ব তার। আপনি তার নির্দিষ্ট দায়িত্ব পাওয়া একজন আপনজন। সন্তানকে আন্তরিকতা দেখান, অর্থ নয়।


এক্ষেত্রে শুধু এটুকুই মনে করতে পারেন, আপনার ১০ বিঘা জমি ছিলো আপনার সন্তানের ১২ বিঘা হবে। আপনারটুকু না নিয়েই হবে।


No comments:

Post a Comment