Google সম্পর্কিত সকল প্রশ্ন - ontechbd.com

Latest

Alive for Technology

Tuesday, July 2, 2019

Google সম্পর্কিত সকল প্রশ্ন

১। গুগলের পূর্ণ নাম কি?
উঃ গুগল ইনকর্পোরেটেড (ইংরেজি:Google Incorporated)



২। গুগল কোন দেশের কোম্পানী?
উ: গুগল একটি মার্কিন বহুজাতিক কোম্পানী

৩। গুগল কি ধরনের কোম্পানী?

উ: ইন্টারনেট এবং সফটওয়্যার কোম্পানী

৪। গুগল কেন বিখ্যাত?
উ: গুগল সার্চ ইঞ্জিন, অনলাইন বিজ্ঞাপন সেবা এবং ক্লাউড কম্পিউটিং’র জন্য বিশ্বখ্যাত


৫। গুগলের প্রধান কার্যালয় কোথায়?
উ: ক্যালিফোর্নিয়ার মাউন্টেইন ভিউ শহরে


৬। প্রাইভেট কোম্পানী হিসেবে গুগল প্রথম ইনকর্পোরেট হয় কত তারিখে?
উ: ১৯৯৮ সনের ৪ই সেপ্টেম্বর


৭। গুগলের প্রথম শেয়ার ছাড়া হয় কত তারিখে?
উ: ২০০৪ সনের ১৯শে আগস্ট


৮। গুগলের সেবাসমূহের মধ্যে অন্যতম হচ্ছে…
উ: সার্চ ইন্জিন, জিমেইল, গুগল ডকস, গুগল+, গুগল ক্রোম, পিকাসা, গুগল টক


৯। গুগল প্রতিষ্ঠিত হয় কত তারিখে?
উ: ১৯৯৮ সালের ৭ই সেপ্টেম্বর


১০। গুগলের প্রতিষ্ঠাতা কে?
উ: ল্যারি পেইজ ও সের্গেই ব্রিন


১১। গুগল কত তারিখে পাবলিক লিমিটেড কোম্পানিতে রূপান্তরিত হয়?
উ: ২০০৪ সালের ১৯শে আগস্ট


১২। গুগলে বর্তমান কর্মী সংখ্যা কত?
উ: ৫২ হাজার ৬৯ জন


১৩। গুগলের প্রথম কর্মীর নাম কি?
উ: ক্রেগ সিলভারস্টেইন




আরও জানুন
গুগল ইনকর্পোরেটেড (ইংরেজি: Google Incorporated) মার্কিন যুক্তরাষ্ট্রের একটি বহুজাতিক ইন্টারনেট এবং সফটওয়্যার কোম্পানী এবং বিশেষভাবে তাদের গুগল সার্চ ইঞ্জিনের, অনলাইন বিজ্ঞাপন সেবা এবং ক্লাউড কম্পিউটিং’র জন্য বিশ্বখ্যাত।


 এটি ইন্টারনেট ভিত্তিক বেশকিছু সেবা ও পন্য উন্নয়ন এবং হোস্ট করে। প্রাথমিকভাবে এটি “এডওয়ার্ডস” প্রোগ্রামের মাধ্যমে বিজ্ঞাপন দিয়ে অর্থ আয় করে। এর প্রধান কার্যালয় ক্যালিফোর্নিয়ার মাউন্টেইন ভিউ শহরে অবস্থিত। গুগলের মূলমন্ত্র হল “বিশ্বের তথ্য সন্নিবেশিত করে তাকে সবার জন্য সহজলভ্য করে দেয়া” গুগলের অপ্রাতিষ্ঠানিক মূলমন্ত্র হল “Don’t be evil” স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের দুইজন পিএইচডি ছাত্র ল্যারি পেইজ ও সের্গেই ব্রিন গুগলের প্রতিষ্ঠাতা।
.


গুগল প্রথম ইনকর্পোরেট হয় প্রাইভেট কোম্পানী হিসেবে ১৯৯৮ সনের ৪ই সেপ্টেম্বর এবং এর প্রাথমিক শেয়ার (আইপিও) ছাড়া হয় ২০০৪ সনের ১৯শে আগস্ট। সেই সময় ল্যারি পেইজ, সের্গেই ব্রিন এবং এরিক স্কমিট গুগলে ২০ (২০২৪ সাল পর্যন্ত) বছেরর জন্য একসাথে কাজ করতে একমত হন। ২০০৬ সালে, কোম্পানিটি মাউন্ট ভিউতে স্থানান্তরিত হয়।



যখন থেকে এটি ইনকর্পোরেশনে পরিবর্তিত হয় তখন থেকেই এটি সবদিকে বাড়তে শুরু করে, শুধুমাত্র সার্চ ইন্জিনেই নয়। কোম্পানিটি অনলাইন সেবা যেমন জিমেইল – ইমেইল সেবা, গুগল ডকস – অফিস সুইট এবং গুগল+ – সামাজিক নেটওয়ার্কিং সেবা প্রভৃতি প্রদান করে থাকে। গুগলের পন্য ইন্টারনেট ছাড়াও ডেস্কটপেও ব্যবহার হয় যেমন গুগল ক্রোম – ওয়েব ব্রাউজার, পিকাসা – ছবি সংগঠিত এবং সম্পাদন করার সফটওয়্যার এবং গুগল টক – ইনস্ট্যান্ট ম্যাসেজিং এপ্লিকেশন প্রভৃতি। গুগল মোবাইল অপারেটিং সিস্টেম এন্ড্রয়েড এবং গুগল ক্রোম অপারেটিং সিস্টেম যা শুধু ব্রাউজার অপারেটিং সিস্টেম (পাওয়া যায় বিশেষ ল্যাপটপ ক্রোমবুকে) পরিচালনা করে।



গুগল সারা পৃথিবীতে বিভিন্ন ডেটা সেন্টারে প্রায় এক মিলিয়ন সার্ভার চালায় ও এক বিলিয়নের উপর সার্চের অনুরোধ এবং প্রায় ২৪ পেটাবাইট ব্যবহারকারী কতৃক তেরী ডেটা প্রক্রিয়াকরণ করে প্রতিদিন। ২০০৯ সালের সেপ্টেম্বর অনুযায়ী এলেক্সা আমেরিকার সবচেয়ে বেশী ব্যবহার করা ওয়েবসাইটের তালিকায় স্থান দেয় গুগলকে। এছাড়াও গুগলের অন্যান্য আর্ন্তজাতিক সাইট যেমন ইউটিউব, ব্লগার এবং অরকুট সেরা একশটি সাইটে স্থান পায়। ব্রান্ডয্ তাদের ব্রান্ড ইকুইটি ডাটাবেজে গুগলকে ২য় স্থান দেয় গুগলের আধিপত্য বিভিন্ন সমালোচনার জন্ম দিয়েছে যেমন কপিরাইট, গোপনীয়তা এবং সেন্সরশিপ প্রভৃতি l


No comments:

Post a Comment